সোমবার, ০১ মার্চ ২০২১, ০৬:৫৪ অপরাহ্ন

হাটহাজারীতে সরিষা চাষ শৌখিন কৃষক ফসিউল আলম

এম ওসমান গনি হাটহাজারী প্রতিনিধি চট্টগ্রামঃ
  • প্রকাশ : বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১
  • ৫৭

চট্টগ্রাম হাটহাজারী উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নে ১নং ওয়ার্ডের একজন শৌখিন কৃষক ফসিউল আলম।
বাংলাদেশ কৃষি প্রধান দেশ। বলা হয়ে থাকে কৃষির উপর নির্ভর করে দেশের অর্থনীতির বিরাট একটা অংশ। তবে শিল্প ক্ষেত্রও এখন পিছিয়ে নেয়। বাংলাদেশের অর্থনীতির এক অংশ আমরা এখন শিল্প থেকে পাই। তারপরেও আমরা কৃষির উপর নির্ভরশীল কেননা মানুষের মৌলিক চাহিদার একটা উপাদান খাদ্য। আর সেই খাদ্য শস্য আসে আমাদের কৃষি থেকেই।
ফসিউল আলম পেশায় একজন কৃষক। তবে তিনি একজন শৌখিন কৃষক বললেও ভুল হবে না। কারণ সাধারণত কৃষকরা ধান চাষের উপর বেশী নজর রাখে। কিন্ত ফসিউল আলম ভিন্ন চাষাবাদে আগ্রহী বেশী। তিনি ধান চাষ করেন না তা নয়। ধান চাষের পাশাপাশি তিনি বিভিন্ন মৌসুমি ফসল উৎপাদনে মনোযোগীও বটে। ফসিউল আলম এ বছর ৭.২ বিঘা জমির ওপর করেছেন বিভিন্ন ফসল উৎপাদন তার মধ্যে উল্লেখযোগ্য লেটুস, সরিষা, রেড ক্যাবেজ, ব্রুকলি,বিট, ড্রাগন ফল, থাই বার মাসি লেবু, লিচু, আপেল কুল, ভাউকুল, আম, জাম্বুরা, কাঁঠাল, কলাসহ বিভিন্ন মৌসুমি ফল ও খাদ্য শস্য উৎপাদন করেন তিনি।
তিনি বলেন, কৃষক বাঁচলে, বাঁচবে দেশ স্লোগান থাকলেও কৃষকরা তাদের ন্যায্য সরকারি পর্যায় থেকে তেমন কোন সুযোগ-সুবিধা পাচ্ছে না। দেশের ধনী ব্যক্তিবর্গ টাকা দিয়ে খাদ্য শস্য ক্রয় করেন কিন্তু তারা ভুলে যায় এই খাদ্য শস্য কে বা কারা উৎপাদন করছে। কৃষকদের জন্য উপজেলা থেকে প্রকল্প বাস্তবায়ন করা হয় কিন্তু ঐ প্রকল্পের মাত্র ১ অংশ কৃষকরা পায় বাকি অংশ কর্তন হয়ে থাকে। যদি কৃষকরা উৎসাহ পাই সরকারিভাবে সহায়তা পাই তাহলে আমাদের দেশে আরো বেশী উৎপাদন বৃদ্ধি করা সম্ভব হবে। সমাজের বিত্তবানরা আমাদের মতো কৃষকদের ঘৃণা করে, চাষী বলে উপহাস করে কিন্তু এই চাষীরা না থাকলে তাদের মতো বিত্তবানরা না খেয়ে থাকতে হতো। আমি আশা করবো কৃষকদের সবাই উৎসাহ দিবে ফলে তারা উৎপাদন বৃদ্ধি করবে এবং দেশ অর্থনৈতিক ভাবে আরো এগিয়ে যাবে।
ভিনদেশী ফল ও ফসল উৎপাদনে আগ্রহ কোথা থেকে জানতে চাইলে তিনি বলেন, আমার পূর্ববর্তী অভিজ্ঞতা ছিল তার সাথে আমাদের উপজেলা কৃষি অফিসার ওয়াহিদ স্যারের পরামর্শে লেটুস, ব্রুকলি, রেড ক্যাবেজ চাষে উদ্ভুদ্ধ হই। তিনি আমাকে উৎসাহ ও পরামর্শ দেওয়ায় আমি ভিন্ন দেশী কিছু ফল ও সবজি চাষ করতে আগ্রহী হই এবং সফলতাও পেয়েছি। কৃষকরা সঠিক তথ্য ও সহযোগিতা পেলে যে কোন ফসল উৎপাদন করতে পারবে আমি আশা রাখি। সরকারকে কৃষকদের প্রতি সুদৃষ্টি দেওয়ার জন্য আহ্বান জানান তিনি।

Share This Post

আরও পড়ুন