বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৩:০৯ পূর্বাহ্ন

সু-কৌশলে পোষাক কারখানার ৫১ শ্রমিক অপসারণ

ইকবাল সরকার, আশুলিয়া প্রতিনিধি :
  • প্রকাশ : রবিবার, ৮ আগস্ট, ২০২১
  • ৪৪

সাভারের শিল্পাঞ্চল আশুলিয়ায় তৈরি পোশাক কারখানার ৫১জন শ্রমিকের ছবি দিয়ে অপসারণ করে তাদের ছবিসহ নোটিশ টাঙ্গিয়ে দিয়েছে কারখানা কর্তৃপক্ষ।

রবিবার (৮ইআগস্ট) তৈরি পোশাক কারখানার ৫১জন শ্রমিকের ছবি দিয়ে ওই নোটিশে উল্লেখিত শ্রমিকদের সাতদিনের মধ্যে কারণ দর্শানোর মৌখিক নির্দেশনাও দেয়া হয়েছে। শনিবার সকালে আশুলিয়ার জামগড়া এলাকার ডিকে নিটওয়্যার লিমিটেড নামের ঐ কারখানার সামনের দেয়ালে শ্রমিকদের ছবিসহ নোটিশটি দেখতে পাওয়া যায়।

সরেজমিনে গিয়ে দেখাযায় নোটিশে উল্লেখ করা হয়েছে, শ্রম আইন, শ্রমবিধি না মেনে সংঘবদ্ধ অযৌক্তিক ধর্মঘট, কর্তৃপক্ষের যৌক্তিক আদেশ অমান্য করে কাজে বিরতি ও বন্ধ, কারখানায় উশৃঙ্খলতা, দাঙ্গা-হাঙ্গামার মাধ্যমে অস্থিতিশীল পরিবেশ তৈরি এবং কারখানার ব্যাপক আর্থিক ক্ষতি করার কারণে বাংলাদেশ শ্রম আইনের ধারা উল্লেখ করা না থাকলেও নিম্নলিখিত (ছবি-সংবলিত) শ্রমিকদের তদন্তকালীন অপসারণ করা হলো বলে নোটিশ টিতে উল্লেখ করা হয়েছে। সেখানে আরোও বলা হয়, অপসারণকৃত শ্রমিকদের অপসারণের নোটিশ ডাকযোগে স্থায়ী ও বর্তমান ঠিকানায় পাঠানো হবে।

শ্রমিকরা এ প্রতিবেদককে জানান, গত ৩ আগস্ট কারখানার কাজ নিয়ে শ্রমিকদের সাথে কারখানার এক কর্মকর্তা সোহেলের সাথে কথা-কাটাকাটির ঘটনা ঘটে এ ঘটনায় শ্রমিকরা ওই দিন কাজ বন্ধ রেখে কারখানার ভেতরে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালনও করা হয় ।
পরের দিনই শ্রম আইন ১৩ (ক) ধারায় কারখানা বন্ধ ঘোষণা করা হয়।
শনিবার কারখানায় গিয়ে শ্রমিকরা কারখানার মূল ফটকে ৫১ জনকে অপসারণ করা হয়েছে মর্মে নোটিশ দেখতে পান।
গার্মেন্টস শ্রমিক সংগঠনের নেতা মামুন জানান, বর্তমান করোনা পরিস্থিতিতে সরকার শ্রমিকসহ অসহায় ও দুস্থদের পুনর্বাসন করছে । সেখানে করোনার এই মুহুর্তে কারখানা কর্তৃপক্ষ এক সাথে ৫১জন শ্রমিক ছাটাই করাটা ঠিক হয়নি। শ্রমিকরা তাদের জানিয়েছেন আই ই ডিপার্টমেন্টের কর্মকর্তা কেন শ্রমিকদের গালিগালাজ করবে? শ্রমিকদের গালিগালাজ করলে তাদের সুপারভাইজার আছে, লাইন চিফ আছে, তারা করবে। তা নিয়েই শ্রমিকদের মধ্যে উত্তেজনা দেখা দেয়।
কারখানা কর্তৃপক্ষ ছবিসহ ৫১জন শ্রমিক ছাটাই করে। এ বিষয়ে জানতে ডিকে নীটওয়্যার লিমিটেড কারখানার ম্যানেজার আল-আমিনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি।

Share This Post

আরও পড়ুন