বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৫:৫৩ পূর্বাহ্ন

সর্ব বৃহৎ বরিশাল-ভোলা সেতুর নির্মাণ কাজ শুরু শিগ্রই

মোঃ নুরনবী, বিশেষ প্রতিনিধিঃ
  • প্রকাশ : বুধবার, ২৬ আগস্ট, ২০২০
  • ৩২০

১২ হাজার ৭১২ কোটি টাকা ব্যয়ে বরিশাল-ভোলার সঙ্গে অন্যান্য অঞ্চলের যোগাযোগ ব্যবস্থায় নতুন দিগন্তের সূচনা হতে যাচ্ছে। শিগগিরই নির্মাণ হতে যাচ্ছে, বরিশাল-ভোলা সড়কে কালাবদর ও তেঁতুলিয়া নদীর ওপর স্বপ্নের সেতু। ৪.৬৮ কিলোমিটার দীর্ঘ সেতুতে এতে ব্যয় ধরা হয়েছে ১২ হাজার ৭১২ কোটি টাকা। বুধবার (২৬ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় এ সংক্রান্ত একটি প্রস্তাবে নীতিগত অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়।
পরবর্তীতে প্রস্তাবটির আরও কিছু বিষয় স্পষ্ট করার পর আগামী বৈঠকে উপস্থাপন করতে বলা হয়।

পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) ভিত্তিতে বরিশাল-ভোলা সড়কে কালাবদর ও তেতুলিয়া নদীর ওপর ৪.৬৮ কিলোমিটার দীর্ঘ সেতু, ৪.৯০২ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড সড়ক এবং ১২ কিলোমিটার তীর রক্ষামূলক কাজ জাপানি প্রতিষ্ঠান মেসার্স মিয়াগাওয়া কন্সট্রাকশন লিমিটেডের মাধ্যমে পিপিপি’র ভিত্তিতে বাস্তবায়ন করা হবে বলে অর্থমন্ত্রী জানান।

এটি প্রধানমন্ত্রীর একটি প্রতিশ্রুত প্রকল্প। ভোলা জেলা এখনো একটি দ্বীপ জেলা হিসেবে পরিচিত। প্রকল্পটি বাস্তবায়ন হলে ভোলা জেলা মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত হবে। এ প্রকল্পটি বাস্তবায়ন হলে সড়কপথে ভোলা-বরিশাল যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে। ভোলা থেকে অন্যত্র প্রাকৃতিক গ্যাস সঞ্চালনের জন্য পাইপ লাইন স্থাপন এ প্রকল্পে অন্তর্ভূক্ত আছে।

Share This Post

আরও পড়ুন