মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ১০:৩৯ অপরাহ্ন

সরকারী বরিশাল কলেজের পূর্ব নাম বহাল রাখার দাবীতে প্রতিবাদ – মানববন্ধন।

এইচ এম আনিছুর রহমান, বরিশাল ব্যুরোঃ
  • প্রকাশ : রবিবার, ১২ জুলাই, ২০২০
  • ৪৯১

ঐতিহ্যবাহী সরকারী বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রেখে মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারী বরিশাল কলেজ’র নাম বাতিল করার দাবীতে বরিশাল নগরীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রাক্তন, বর্তমান শিক্ষার্থী সহ জেলা ও মহানগর ছাত্রলীগ, যুবদল সহ সর্বস্তরের ছাত্র সমাজ

গতকাল শনিবার (১১ই) জুলাই বেলা সোয়া ১১ টায় নগরের প্রাণ কেন্দ্র সদর রোডে এ কর্মসূচি পালিত হয়। বরিশাল মহানগর ছাত্রলীগ’র সাংগঠনিক সম্পাদক আসলাম তালুকদার অনিকের সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সরকারী বরিশাল কলেজ সাবেক ছাত্র সংসদ ভিপি ও বরিশাল মহানগর আওয়ামীলীগের সভাপতি এ্যাড এ. কে. এ. জাহাঙ্গীর হোসাইন, সাবেক ভিপি জাহাংগীর সহ অন্যান্যরা।

এ্যাড জাহাংগীর বলেন, বরিশাল জেলা প্রশাসক কার স্বার্থে সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করে মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নাম করণ করার প্রস্তাব দিয়েছেন, তা তিনিই ভাল করে বলতে পারবেন। সরকারী বরিশাল কলেজের নামের সাথে বরিশালের নামের স্মৃতি জড়িয়ে আছে। এখানে যতই প্রভাব দেখানো হোক না কেন সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করতে দেবে না উক্ত কলেজের শিক্ষার্থীরা। তিনি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, যদি প্রস্তাবিত নাম প্রত্যাহার করে সাবেক নাম অপরিবর্তিত না রাখা হয় তবে ছাত্র সমাজের মাঝে ক্ষোভের বিস্ফোরণ ঘটবে। আর এ বিস্ফোরন জেলা প্রশাসন সামাল দিতে পারবেন না।

সাবেক ভিপি জাহাঙ্গীর আরো বলেন, আমরা অশ্বিনী কুমার দত্তকে খাটো করে দেখি না। যদি এখানে তার নামের স্মৃতি রাখতে হয় তাহলে ছাত্র হোষ্টেল কিংবা জাদুঘর নির্মাণ করে দেয়ার আহবান জানান তিনি।

সাবেক এজিএস ও বরিশাল জেলা যুবদল’র সাংগঠনিক সম্পাদক এ্যাড. হাফিজ আহমেদ বাবলু বলেন, সরকারী বরিশাল কলেজ প্রতিষ্ঠাকালে অশ্বিনী কুমার দত্তের কোন অবদান নেই। তারা সেই সময় এই সম্পত্তি বিক্রি করে গেছেন।

এই কলেজের জমি ক্রয় করার পিছনে সর্বাত্মক সহযোগীতা করেছেন শহীদ আঃ রব সেরনিয়াবাত, এ্যাড. আব্দুর রহমান বিশ্বাস, গোলাম মাওলা সহ বিভিন্ন গুনিজন। তাঁদের অর্থ ও কলেজের নিজস্ব অর্থায়নে একটি নাইট কলেজ হিসাবে গড়ে উঠেছিল সেদিনের এই কলেজ। তাই কারো নামে এই কলেজের নাম পরিবর্তন হতে পারে না।

এসময় একাত্মতা প্রকাশ করে আরো বক্তব্য রাখেন প্রাক্তন ছাত্র, দেশের খ্যাতনামা ও জ্যেষ্ঠ সাংবাদিক, কলমিষ্ট আলম রায়হান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কাউন্সিলর শেখ সাঈদ আহমেদ মান্না, জেলা ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক রাজিব হোসেন খান, সরকারী বরিশাল কলেজ ছাত্রলীগ যুগ্ম আহবায়ক রেজাউল করিম রেজা, রাসেল হোসেন, আরিয়ন হৃদয়, কিসমত শাহরিয়ার হৃদয়, আরিফুর রহমান মামুন, রইস আহমেদ মান্না, আশিক, শ্রাবন প্রমূখ।

এসময় কয়েকশত সাবেক ও বর্তমান শিক্ষার্থী বিভিন্ন ব্যানার, প্লাকার্ড, ফেস্টুন নিয়ে সারিবদ্ধভাবে দাড়িয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন।

Share This Post

আরও পড়ুন