সোমবার, ০১ মার্চ ২০২১, ০৩:০২ পূর্বাহ্ন

বরিশাল জেলায় ডিলারদের নিকট ডিএমপি সারের ভর্তুকির অর্থ বিতরণ

মোঃ নুরনবী, বিশেষ প্রতিনিধিঃ
  • প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০
  • ২৮৪

খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ‘সোনার বাংলা’ গড়ার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষির উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। খাদ্য ও পুষ্টির নিরাপত্তা প্রদানসহ বিপুল জনসংখ্যার কর্মসংস্থানের নিশ্চয়তা প্রদান করে থাকে কৃষিখাত। অর্থনীতির মেরুদণ্ড কৃষিখাতের গুরুত্বকে উপলব্ধি করে সরকার উন্নত, অধিক উৎপাদনশীল ও পরিবর্তনশীল প্রকৃতির সাথে অভিযোজনযোগ্য জাত উদ্ভাবনের পাশাপাশি কৃষির সম্প্রসারণে বিশেষ গুরুত্ব আরোপ করেছে।

তার ই ধারাবাহিকতায় আজ ২২ জুলাই বুধবার বিকাল ৪ টার দিকে জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরিশাল এর আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বরিশাল জেলায় ডিলারদের নিকট ডিএমপি সারের ভর্তুকির অর্থ বিতরণ করেন জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান।

২০০৯-১০ অর্থছর থেকে সরকার প্রতি বছর কৃষি ও কৃষকের উন্নয়নে বিপুল পরিমাণ অর্থ ভর্তুকি প্রদান করছে। এরই ধারাবাহিকতায় ২০১৯-২০২০ অর্থবছরে কৃষি যান্ত্রিকীকরণ, সেচ ও বীজে প্রণোদনা, কৃষি পুনর্বাসনে জোর দেয়া ও সারের ওপর ভর্তুকি কৃষিখাতে প্রায় আট হাজার কোটি টাকা ভর্তুকি প্রদান করে সরকার। এর মধ্যে বরিশাল জেলার ৮৬ জন ডিলারদের মাঝে ২৫ লক্ষ ৫৬ হাজার টাকার ভর্তুকি প্রদান করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরিশাল শহিদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ তাওফিকুল আলম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এবং ডিলারবৃন্দসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। বরিশাল জেলায় ২৫ লক্ষ ৫৬ হাজার টাকার ভর্তুকি জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান বরাদ্দকৃত অর্থ ৮৬ জন সারের ডিলারের নিকট হস্তান্তর করেন। তন্মধ্যে মেট্রোপলিটন এলাকায় ২জন ডিলারকে ৫৪ হাজার টাকা, সদর উপজেলায় ৬ জন ডিলারকে ৩ লক্ষ ৫১ হাজার টাকা, বাবুগঞ্জ উপজেলার ৯ জন ডিলারকে ২ লক্ষ ৭৯ হাজার টাকা, উজিরপুর উপজেলার ১১ জন ডিলারকে ৩ লক্ষ ৯ হাজার ১৫০ টাকা, বাকেরগঞ্জ উপজেলার ১৪ জন ডিলারকে ১ লক্ষ ৩৫ হাজার টাকা, গৌরনদী উপজেলার ১৩ জন ডিলারকে ৪ লক্ষ ৭৮ হাজার ৮০০ টাকা, আগৈলঝাড়া উপজেলার ৪ জন ডিলারকে ১ লক্ষ ৫৫ হাজার ৭০০ টাকা, মুলাদী উপজেলার ৮ জন ডিলারকে ৪ লক্ষ ৫০ হাজার ৪৫০ টাকা, হিজলা উপজেলার ৪ জন ডিলারকে ৫২ হাজার ২০০ টাকা, মেহেন্দিগঞ্জ উপজেলার ৭ জন ডিলারকে ৬১ হাজার ২০০ টাকা এবং বানারীপাড়া উপজেলার ৮ জন ডিলারকে ২ লক্ষ ২৯ হাজার ৫০০ টাকা প্রদান করা হয়।

জেলা প্রশাসক জনাব এস,এম, অজিয়র রহমান বলেন, টেকসই উন্নয়নের অন্যতম প্রধান অঙ্গীকার হলো কৃষি ও কৃষকের উন্নয়ন। খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ বিনির্মাণ ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিখাতের সার্বিক উন্নয়নে প্রতিবছর বিপুল পরিমাণ ভর্তুকি প্রদান করছেন।

Share This Post

আরও পড়ুন