মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ১১:০১ অপরাহ্ন

করোনা নিয়ে আবারো ভয়ংকর সতর্ক বাণী ডব্লিউএইচও প্রধানের

এইচ টিভি ডেক্সঃ
  • প্রকাশ : মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০
  • ২৬২

বিশ্বকে গ্রাস করা মহামারী করোনাভাইরাস থেকে সহজে মুক্তি মিলবে না বলে আবারও সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। সংস্থাটি বলছে, কোভিড-নাইন্টিন মোকাবিলায় জাদুকরি কোনও সমাধান এ মুহূর্তে নেই; কখনও নাও মিলতে পারে।
করোনা মহামারীতে যখন নাকাল গোটা বিশ্ব। ঠিক তখনই ভাইরাসটি নিয়ে নতুন সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

সোমবার (৩ জুলাই) জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রধান বলেন, ভাইরাস মোকাবিলায় কার্যকর টিকা তৈরির তোড়জোড় চললেও জাদুকরি সমাধান হয়ত কোনো দিনও মিলবে না। আর তাই স্বাভাবিকতায় ফেরার পথ দীর্ঘ হবে।
করোনা মোকাবিলায় বিশ্বের সব দেশের মানুষকে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং নিয়মিত হাত ধোয়াসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, জনগণ ও বিভিন্ন দেশের সরকারের কাছে আমাদের পরিষ্কার বার্তা: সবাই এসব বিধি পালন করুন। মুখে মাস্ক পরাটা বিশ্বজুড়ে সংহতির প্রতীক হয়ে ওঠা উচিত।

বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১ কোটি ৮৩ লাখের বেশি মানুষ। মারা গেছেন ৬ লাখ ৯৫ হাজার। অনেক দেশই মহামারীর প্রথম ধাক্কা সামলে ওঠার পর দ্বিতীয় ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে।

ভাইরাস মোকাবিলায় বিশ্বজুড়ে বিভিন্ন দেশে প্রায় ১৬০টি টিকা উদ্ভাবনের বিভিন্ন পর্যায়ে রয়েছে। কোনও কোনও টিকা-র ক্লিনিক্যাল ট্রায়াল চলছে তৃতীয় ধাপে। গত মাসে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি একটি টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগে আশাব্যঞ্জক ফল পাওয়ার দাবি করেছেন গবেষকরা।

Share This Post

আরও পড়ুন